বাঁকুড়ায় ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত তিন

Rangamati Express
0

 মলয় সিংহ,বাঁকুড়া : এক দিকে যখন করোনা পরিস্থিতিতে চারিদিকে বেশামাল অবস্থা,তখন তার সাথে গোদের ওপর বিষফোড় হয়ে দাঁড়িয়েছে ব্ল্যাক ফাঙ্গাস। অতিমারি আবহেই কোভিড আক্রান্তদের শরীরে দেখা দিচ্ছে ‘ব্ল্যাক ফাঙ্গাস’ নামক এক প্রকার ছত্রাকের সংক্রমণ। যাকে চিকিৎসা পরিভাষায় বলা হচ্ছে মিউকরমাইকোসিস। মহারাষ্ট্র, গুজরাট-সহ দেশে একাধিক রাজ্যে এই সংক্রমণের হদিশ মিলেছে। ধরা পড়ার সঙ্গে সঙ্গে এই রোগের চিকিৎসা না হলে রোগীর মৃত্যু পর্যন্ত হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।অন্যান্য রাজ্যের মতোই সম্প্রতি পশ্চিমবঙ্গেও ঘাঁটি গেড়েছে ব্ল্যাক ফাঙ্গাস বা কৃষ্ণ ছত্রাক। সম্প্রতি রাজ্যের খাস কলকাতার বুকেই ব্লাক ফাঙ্গাসে আক্রান্ত হয়ে এক মহিলা প্রাণ হরিয়েছে বলে সূত্রের খবর । ধীরে ধীরে এই রোগ বাড়াচ্ছে , বাড়ছে তার সংক্রমণের পরিধি । কলকাতার পর এবার ফাঙ্গাসের থাবা বাঁকুড়ায় । এবার বাঁকুড়ার তিন জন করোনা আক্রান্তের শরীরে মিলল ব্ল্যাক ফাঙ্গাস।  করোনার চিকিৎসা চলাকালীন তিনজনের শরীরে ঢুকে পড়ে মারণ ছত্রাক মিউকরমাইকোসিস । এর পরই তাদের আনা হয় বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ হাসপাতালে। রোগীদের পরীক্ষা করে রোগ সম্পর্কে নিশ্চিত হন হাসপাতালের চিকিৎসকেরা।

বৈজ্ঞানিক চিত্র


বাঁকুড়া সন্মেলনী মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রার্থপ্রতীম প্রধান জানান, বাঁকুড়াতেও তিন জন এই ব্লাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার কথা । পাশাপাশি তিনি আরো জানান আক্রান্ত তিন জনের মধ্যে দু'জনেই বাঁকুড়ার বাসিন্দা অপরজন পুরুলিয়ার বাসিন্দা । আক্রান্তদের মধ্যে রয়েছে দুই জন পুরুষ এবং একজন মহিলা । তারা প্রথমে কোভিড আক্রান্ত হওয়ায় বেসরকারি হসপিটালে দু জনের চিকিৎসা চলছিল, আর অপরজনের চিকিৎসা চলছিল বাড়িতেই । এর পর তারা সুস্থ হতেই  তাদের শরীরে ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গ দেখাদিলে তাদের আনা হয় বাঁকুড়া সন্মেলনী মেডিকেল কলেজ ও হাসপাতালে । এর পর রোগীদের পরীক্ষা-নিরীক্ষা করার পর ফাঙ্গাস রোগ সম্বন্ধে নিশ্চিত হন হাসপাতালের চিকিৎসকেরা । বর্তমানে তাদের চিকিৎসা চলছে বাঁকুড়া সন্মেলনী মেডিকেল কলেজ ও হাসপাতালে ।

প্রসঙ্গত উল্লেখ্য, এ রাজ্যে ফাঙ্গাস নিয়ে ইতিমধ্যেই নির্দেশিকা জারি করেছে স্বাস্থ্য দপ্তর ।আর সেই নির্দেশিকা মতোই এই রোগ মোকাবিলায় কাজ করছে হাসপাতালগুলি ।

অপরদিকে তিনি আরো জানান যে,ব্ল্যাক ফাঙ্গাস কোনো সংক্রামক রোগ নয়, এই নিয়ে অযথা চিন্তার কোনো কারণ নেই ।


 এই রোগের উপসর্গগুলি কী কী ??


আপনার যদি এই ছত্রাকের সংক্রমণ হয় তবে গালে ব্যথা হতে পারে। এটি গালের একপাশে বা উভয় দিকেই হতে পারে, এটিই এই ছত্রাকের সংক্রমণের প্রাথমিক লক্ষণ। পরে, এই সংক্রমণের কারণে, মুখের ক্ষতও তৈরি হতে পারে। এগুলি ছাড়াও এই সংক্রমণ ত্বক সম্পর্কিত আরও অনেক সমস্যার জন্ম দিতে পারে।



 কীভাবে ছড়িয়ে পড়ে ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকোরমাইকোসিস?



এই রোগ ছোঁয়াচে নয় (Black Fungus not contagious) ৷ ফলে এটি সরাসরি একজনের দেহ থেকে অন্যের দেহে যেতে পারে না৷ একমাত্র এই ধরণের ছত্রাকের (Fungus) ছোঁয়ার এই রোগ শরীরে বাসা বাঁধতে পারে৷ ক্ষতি করতে পারে ফুসফুস বা সাইনাস৷ ত্বকের সমস্যা থেকে শুরু করে চোখের সমস্যা, সবটাই ঘটতে পারে। রোগীর শরীরের অবস্থা, এবং কতটা জোরাল ফাঙ্গাস, তার উপর নির্ভর করে এর মৃত্যুর হার৷ বহু করোনা রোগীর অবস্থা অবনতি হওয়ার পিছনে রয়েছে এই ব্ল্যাক ফাঙ্গাস৷

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)