কোভিড ভ্যাকসিন নেওয়ার পর অবাক কাণ্ড। দেহে আটকে যাচ্ছে লোহার বস্তু!

Rangamati Express
0

ডেস্ক রিপোর্ট :  এই মাসের  ৭ তারিখে কোভিশিল্ড ভ্যাকসিন নেন শিলিগুড়ির ভারত নগরের বাসিন্দা নেপাল চক্রবর্তী। পেশায় অবসরপ্রাপ্ত গাড়ি চালক নেপালবাবু। গত ১১ তারিখ সন্ধে বেলা বাড়িতে বসে টিভি দেখছিলেন। তখনই টিভিতে দেখেন, নাসিকের এক ভদ্রোলোক কোভিশিল্ড(Covishield) ভ্যাকসিন নেওয়ার পর তার শরীর চুম্বকের মতো হয়ে গিয়েছে। শরীরে আটকে যাচ্ছে ধাতব বস্তু।


টিভিতে ওই দৃশ্য দেখার পর কৌতুহলবশত নিজের শরীরেও তা পরীক্ষা করে দেখেন নেপালবাবু। হাতের সামনে থাকা চামচ শরীরের কাছাকাছি আনতেই তা তার শরীরে আটকে যায়। খানিকটা হতচকিত হয়ে পড়েন তিনি। নাসিকের অরবিন্দ সোনারের  ঘটনার সঙ্গে মিলে যাচ্ছে। 


এমন ঘটনায় খানিকটা হতভম্ব হয়ে পড়েন তিনি। প্রতিবেশীদের তা জানালে তারাও পরীক্ষা করে দেখেন। ধাতব বস্তু থেকে মোবাইল সবই আটকে যাচ্ছে তার শরীরে। ঘটনাকে কেন্দ্র করে হৈচৈ কান্ড ঘটে যায় এলাকজুড়ে।  তবে কোন শারীরিক সমস্যা বা অন্যকোন উপসর্গ নেই। অনেক ক্ষেত্রেই মনে করা হয়ে থাকে অতীতে কোন অস্ত্রোপচার বা প্রেসমেকার বসানো থাকলে এমন ঘটনা ঘটতে পারে তবে নেপাল চক্রবর্তীর বক্তব্য, এমন কোন ধরনের অপারেশন শরীরে নেই।


এনিয়ে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালের কোভিডের দ্বায়িত্বে থাকা ডাক্তার কল্যাণ খান সাফ জানান, ভ্যাকসিনের কারনে এই ধরনের ঘটনা ঘটে না। কোটি কোটি মানুষ ভ্যাকসিন নিয়েছেন। নেপাল চক্রবর্তী, মানসিক অবসাদের শিকার হয়ে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় হিস্টিরিয়া বা কনভার্সন সিনড্রোমের শিকার হতে পারেন। এই মুহুর্তে যে পরিস্থিতিতে আমরা দাঁড়িয়ে রয়েছি সেক্ষেত্রে ভ্যাকসিন নিয়ে এ ধরনের অপপ্রচার করা উচিত নয়।


অপরদিকে আরেক চিকিৎসক ডক্টর শঙ্খ সেন তিনিও জানান, ভ্যাকসিনের কারনে এই ধরনের ঘটনা ঘটা সম্ভব নয়। বর্তমানে ভারতে যেকটি ভ্যাকসিন পাওয়া যাচ্ছে তাতে চুম্বক জাতীয় উপাদান বা এই জাতীয় কোন উপাদানের অস্তিত্ব নেই। কিন্তু নেপাল চক্রবর্তী যে ধরনের দাবি করছেন এবং তার শরীরে ধাতব বস্তু আটকেও যাচ্ছে সে ক্ষেত্রে তাকে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা উচিত কি কারনে এই ধরনের ঘটনা ঘটছে।


একই ঘটনা ঘটছে নদিয়ার পলাশীপাড়াতেও। এলাকার প্রবীর মণ্ডল নামে এক ব্যক্তি দেখেন তার গায়ে চামচ, ব্লেড আটকে যাচ্ছে। পাশাপাশি কৃষ্ণনগরের ঘূর্ণিতে সুবীর কুন্ডু নামে এক ব্যক্তির শরীরেও এমনটা হচ্ছে বলে দাবি। তার মায়ের শরীরের এমনটা হচ্ছে বলে দাবি। এনিয়ে এলাকার চিকিত্সকদের দাবি, বিষয়টি খতিয়ে দেখতে হবে। তবে ভ্যাকসিনের কারণে এমনটা হতে পারে না। 


অন্যদিকে, গত ৮ জুন কোভ্যাক্সিন নেন আসানসোলের সুকান্ত পল্লীর বাসিন্দা অঙ্কুশ কুমার সাউ। পেশায় আসানসোল পুরনিগমের চুক্তি ভিত্তিক ডাটা এন্ট্রি কর্মী।  বয়স ২৭ বছর হবে। কোভ্যাকসিন নেওয়ার পর আজ চামচ, গাড়ির চাবি শরীরের কাছাকাছি আনতেই তা তার শরীরে আটকে যায়। খানিকটা হতচকিত হয়ে পড়েন আঙ্কুশ।




লেখা ও ছবি সংগৃহীত : ZEE 24 Ghanta

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)