প্রকৃতির কোলে ঢোলে পড়তে আসুন বিহারীনাথে

Rangamati Express
0

রাঙামাটি এক্সপ্রেস ডেস্ক : বাঁকুড়া জেলার শালতোড়া বিধানসভার অন্যতম শ্রেষ্ঠ পর্যটন কেন্দ্র বিহারিনাথ পাহাড় । এটি বাঁকুড়া জেলা থেকে ৫৭ কিলোমিটার এবং রানীগঞ্জ থেকে ২৪ কিমি দূরে অবস্থিত । এটি পাহাড়টি পুরানো জৈন সংস্কৃতির সাক্ষী বলে বিবেচিত হয় । একটি পার্বত্য অঞ্চলে পরিকল্পনা করুন যেখানে প্রশান্তি তার বাড়ি খুঁজে পায়

 কিচিরমিচির পাখিদের সাথে জেগে উঠুন, নরম বাতাসের আরাম অনুভব করুন, প্রশান্তি অনুধাবন করুন এবং প্রকৃতির পথে হাঁটুন। বাঁকুড়া জেলার দীর্ঘতম পাহাড়, বিহারিনাথ ১৪৪৯ ফুট এর প্রশংসনীয় সৌন্দর্য এবং ধর্মীয় প্রভাব দ্বারা আপনাকে স্বাগত জানাবে। নির্জনে হারিয়ে যাওয়ার আনন্দটি অন্বেষণ করতে, অপ্রাকৃত প্রকৃতির প্রেম অনুভব করতে, পবিত্রতার কোলে ঢোলে পড়তে হলে আসতেই হবে বিহারিনাথ পাহাড়

প্রাণবন্ত সবুজ, প্রবাহিত দামোদর এবং অপ্রকাশিত প্রকৃতির এক সমৃদ্ধ আবরণটি পাহাড়টিকে এত স্নেহে জড়িয়ে ধরেছে যে আপনি অবশ্যই ‘জল-জঙ্গল-পাহাড়’ এর ত্রয়ীর প্রেমে পড়বেন। ঋতুর সাথে পাহাড়টির রঙ বদলে যায়। বর্ষার মরসুমে এটি চারদিক থেকে সবুজ হয়ে যায়। ভেজা পাতা, শাখায় বৃষ্টি-ফোঁটা এবং নরম রোদ এমন পরিবেশ তৈরি করে যা সবুজ রঙের আধিপত্যকে বাড়িয়ে তোলে। 

বসন্তে আপনি দেখতে পাবেন ‘শিমুল’ এর সাথে সর্বত্র পুষ্পিত ‘পলাশ’। মনে হবে আপনি কমলা পাতার ছাউনিতে নিঃশ্বাস ফেলছেন। চিত্তাকর্ষক উপজাতি সংস্কৃতি এবং লোককথা এই জায়গাটিতে একটি অতিরিক্ত কবচ যুক্ত করে। বিহারিনাথ পার্বত্য প্রাণীর পাশাপাশি উদ্ভিদেরও সমৃদ্ধ সংগ্রহ রয়েছে। 

কেবল ফুল নয়, রঙিন পাখি এবং নাচের প্রজাপতিগুলি কেবল আপনার সাথে হাতে হাঁটতে অপেক্ষা করছে। আপনি পাহাড়ে বন্যজীবনের এক ঝলক পেতে পারেন। বিহারিনাথ পাহাড়ের আকার ট্রেকারদের জন্য আকর্ষণীয় জায়গা। এখানে থাকার জন্য রয়েছে যথেষ্ট পরিমাণে লজ এবং সরকারী আবাসন। তাই ব্যস্ততার জীবন থেকে মুক্তি পেতে  প্রকৃতির কোলে ঢলে পড়তে আসতেই পারেন বিহারীনাথে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)