গর্ভবতী মহিলাদের তাদের স্বাস্থ্যের যত্ন নেওয়া উচিত,খাদ্যতালিকায় এই তিনটি জিনিস অন্তর্ভুক্ত করুন

Rangamati Express
0
একজন মহিলা যখন গর্ভবতী হন, সেই মুহূর্তটি তার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু এই সময়ে হরমোনের পরিবর্তনের কারণে শরীরে অনেক পরিবর্তনও ঘটে।  যদিও প্রতিটি মহিলাই এই মুহূর্তটি অনেক উপভোগ করেন, তবে কখনও কখনও একটু অসাবধানতার কারণে শিশুর মানসিক ও শারীরিক বিকাশ খারাপভাবে প্রভাবিত হয়।  এমন পরিস্থিতিতে নারীদের নিজেদের ভালোভাবে যত্ন নেওয়া জরুরি।  এর জন্য তাদের খাদ্যাভ্যাসের বিশেষ যত্ন নেওয়া উচিত এবং এর সাথে হালকা ব্যায়ামও করা উচিত। গর্ভবতী মহিলাদের খাদ্য তালিকায় কী কী জিনিস অন্তর্ভুক্ত করা উচিত, দেখেনিন

1) মিষ্টি আলু খান:- শীত মৌসুমে গর্ভবতী নারীদের নিজেদের বিশেষ যত্ন নিতে হয়।  এমতাবস্থায় স্বাস্থ্য ভালো রাখতে নারীদের অবশ্যই খাবারে মিষ্টি আলু অন্তর্ভুক্ত করতে হবে। এতে কার্বোহাইড্রেট এবং ভিটামিন-এ পাওয়া যায়, যা ত্বক ও চোখের জন্য উপকারী।  এর পাশাপাশি এটি খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

2) দই খান:- দইয়ে অনেক ধরনের পুষ্টিগুণ পাওয়া যায়।  যদিও দই পরিবেশন সবার জন্যই ভালো, কিন্তু গর্ভবতী মহিলাদের জন্য এর সেবন খুবই উপকারী।  আসলে দইয়ে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়।  যা শিশুর শারীরিক বিকাশের জন্য প্রয়োজনীয় সঠিকভাবে ঘটে। এছাড়াও দইয়ে রয়েছে ভালো ব্যাকটেরিয়া, পেটের যত্ন নেয়।  কারণ এই সময়ে মহিলাদের গ্যাসের সমস্যা অনেক বেশি থাকে।  তাই দই খেলে তাদের সমস্যা কমে যায়।

3) চর্বিযুক্ত মাছ খান :- গর্ভবতী মহিলাদের নিজেদের বিশেষ যত্ন নিতে হবে। তাই এই সময়ে তাদের চর্বিযুক্ত মাছ খাওয়া উচিত।  এটি খাওয়া শিশুর মানসিক ও শারীরিক বিকাশে সহায়তা করে।এটিতে প্রয়োজনীয় পুষ্টি ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়।  এই অত্যাবশ্যকীয় পুষ্টিগুণ শিশুদের মস্তিষ্ক ও চোখের বিকাশের জন্য উপকারী।  এছাড়া ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ক্রমবর্ধমান কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে।  তাই মহিলাদের সপ্তাহে দুবার চর্বিযুক্ত মাছ খেতে হবে।



এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র শিক্ষাগত এবং তথ্যগত উদ্দেশ্যে। কোনো প্রতিকার বা প্রেসক্রিপশন গ্রহণ করার আগে ডাক্তারের পরামর্শ নিন। কোনো ধরনের চিকিৎসা পরামর্শকে সমর্থন করি না।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)