ঠাণ্ডাজনিত কারণে শিশুরা এ রোগে আক্রান্ত হতে পারে, জেনে নিন লক্ষণ ও প্রতিরোধমূলক ব্যবস্থা

Rangamati Express
0
শীতকালে অনাক্রম্যতা সপ্তাহের কারণে, ঠান্ডা এবং ফ্লু আমাদের দ্রুত গ্রাস করে।  কিন্তু বাচ্চাদের ক্ষেত্রে সমস্যাটা আরও বেড়ে যায়।  প্রকৃতপক্ষে, পাঁচ বছরের কম বয়সী শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই দুর্বল, যার কারণে তারা ঠান্ডায় আক্রান্ত হয় এবং দ্রুত অসুস্থ হয়ে পড়ে।  ঠাণ্ডা মৌসুমে শিশুদের সঠিক যত্ন না নিলে নিউমোনিয়ার ঝুঁকি বেড়ে যায়।  আসুন জেনে নিই নিউমোনিয়া কি?  এর উপসর্গ কি?  আর কিভাবে এড়ানো যায়।


1) নিউমোনিয়া কি হয়:- নিউমোনিয়া একটি ভাইরাল জ্বর যা সেরে উঠতে 10-12 দিন সময় লাগে।  আসলে, এটি একটি শ্বাসযন্ত্রের রোগ যা ঠান্ডার কারণে ঘটে।  সহজে চিকিৎসা করা গেলেও অবহেলার কারণে এ রোগও বিপজ্জনক রূপ ধারণ করে প্রাণঘাতী হয়ে ওঠে।  তাই সময়মতো চিকিৎসা করাতে হবে।

2) কিভাবে নিউমোনিয়া প্রতিরোধ করা যায়:- প্রথমত, নিউমোনিয়া প্রতিরোধে শিশুদের ঠান্ডা থেকে দূরে রাখুন।
 শিশুদের জন্য PCV ভ্যাকসিন পান, এটি নিউমোনিয়া প্রতিরোধে সাহায্য করে।
 ছয় মাস পর্যন্ত শিশুদের শুধুমাত্র মায়ের দুধ দিন, এটি ছাড়া অন্য কিছু দেবেন না।  মায়ের দুধ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে এবং রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়ায়।
বাচ্চাদের সর্দি-কাশি হলে মুখে রুমাল বেঁধে মাস্ক ব্যবহার করুন।  যাতে তারা দ্রুত অন্য কোনো সংক্রমণ না ধরে।  কারণ এমন পরিস্থিতিতে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে এবং তারা দ্রুত সংক্রমণের শিকার হয়।


এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র শিক্ষাগত এবং তথ্যগত উদ্দেশ্যে।  কোনো প্রতিকার বা প্রেসক্রিপশন গ্রহণ করার আগে ডাক্তারের পরামর্শ নিন। আমরা কোনো ধরনের চিকিৎসা পরামর্শকে সমর্থন করি না।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)