নখের রং পরিবর্তন এসব রোগের লক্ষণ, জেনে নিন বিস্তারিত

Rangamati Express
0
নখ আমাদের হাতের সৌন্দর্য বাড়াতে কাজ করে। আপনি কি জানেন নখের রং দেখেই জানা যায় আমরা কোন না কোন রোগে ভুগছি।  প্রায়শই আপনি নিশ্চয়ই দেখেছেন যে যখন আমাদের স্বাস্থ্য খারাপ হয় তখন আমরা যখন ডাক্তারের কাছে যাই, তারাও আমাদের নখের রঙ দেখে।  তাহলে চলুন আজ জেনে নিন নখের বদলে যাওয়া রঙ আপনার সমস্যার কথা বলে।


1) হলুদ নখ:-  নখ হলুদ হওয়া একটি সাধারণ সমস্যা, যা বিভিন্ন কারণে হতে পারে।  যেমন স্থানীয় নেলপলিশের অত্যধিক ব্যবহার বা বয়স বৃদ্ধির প্রভাবের কারণে।  কিন্তু অনেক সময় থাইরয়েড বা ডায়াবেটিসের মতো রোগের কারণে আপনার নখ হলুদ দেখাতে শুরু করে।  এ ছাড়া জন্ডিস থাকলেও নখ প্রায়ই হলুদ হয়ে যায়।  অতএব, যখনই আপনার নখের রং হলুদ দেখায়, অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

2) নখের উপর কালো দাগ :- যদি আপনার নখের উপর কালো দাগ বা দাগ দেখা যায়, তাহলে সতর্ক থাকুন এবং অবিলম্বে একজন ডাক্তারের সাথে দেখা করুন।  প্রকৃতপক্ষে, কালো দাগ বা চিহ্ন একটি গুরুতর অসুস্থতার লক্ষণ হতে পারে।  এই কালো দাগ বা রেখাগুলি মেলানিয়ার কারণে হতে পারে, যা ত্বকের ক্যান্সারের সবচেয়ে বিপজ্জনক রূপ।  এমন পরিস্থিতিতে নখে এই দাগ দেখলে উপেক্ষা না করে চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা নিন।

3) নখের উপর সাদা দাগ:- যদি আপনার নখের উপর সাদা দাগ দেখা দিতে শুরু করে তবে তা উপেক্ষা করবেন না।  আসলে এটা নেট ট্রমার কারণে হতে পারে।  নখের উপর সাদা দাগ দেখা গেলে প্রায়ই লোকেরা এটিকে গুরুত্ব সহকারে নেয় না।  কিন্তু আপনি যদি আপনার নখে সাদা দাগ দেখেন, তাহলে অবিলম্বে ডাক্তারের সাথে যোগাযোগ করুন।  

4) অন্তর্বর্ধিত পায়ের নখ:- যাদের নখ স্বাভাবিকের চেয়ে বেশি উঁচু বা সামান্য বাঁকা দেখা যায়, তাদেরও চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা উচিত।  আসলে রক্তে অক্সিজেনের অভাবের কারণেও এমনটা হয়।  এছাড়াও, এটি আপনার ফুসফুস সঠিকভাবে কাজ করছে না এমন একটি ইঙ্গিতও।  মনে রাখবেন যে যদি আপনার নখের মধ্যে এই ধরনের লক্ষণগুলি দেখা দেয় তবে এটি লিভার, কিডনি, হার্ট এবং এইডসের মতো রোগের লক্ষণ হতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)