আপনি কি ঠিকমতো আপনার দাঁতের যত্ন নিতে ভুলে যাচ্ছেন? তাহলে দেখুন এই প্রতিবেদন

Rangamati Express
0
আমরা যখন হাসি, আমাদের মুক্তোর মতো দাঁত আমাদের হাসিকে আরও সুন্দর করে তোলে।  কিন্তু অনেকেই আছেন যাদের দাঁত হলুদ, আঁকাবাঁকা এবং কুৎসিত দেখায়।  আসলে আমাদের দাঁতের বাড়তি যত্ন নিতে হবে কারণ এগুলো আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।  অনেক সময় আমরা এমন কিছু ভুল করে থাকি যার কারণে আমাদের দাঁত নষ্ট হয়ে যায়।  যার কারণে আমাদের সুন্দর হাসিতে দাগ পড়ে।  আসুন, এমন কিছু অভ্যাসের কথা বলি, যা আজই ত্যাগ করে আপনার সুন্দর হাসি বজায় রাখা উচিত।


1) খুব বেশি চিনি খাবেন না:-যারা অতিরিক্ত মিষ্টি খান, তাদের দাঁত খুব দ্রুত নষ্ট হয়ে যায়।  আসলে, খুব বেশি মিষ্টি খেলে দাঁতে ক্যাভিটি হয় এবং ক্ষয় হয়।  গহ্বরের কারণে দাঁত নোংরা দেখায়।  যারা আপনার হাসি নোংরা করে।

2) খুব শক্ত ব্রাশ করবেন না:- কেউ কেউ মনে করেন জোরালোভাবে ঘষলে দাঁত আরও পরিষ্কার হবে।  কিন্তু আসলে তা নয়, অতিরিক্ত ঘষার ফলে দাঁত ক্ষয়ে যায় এবং মাড়ি দুর্বল হয়ে পড়ে।

3) তিন মাস অন্তর ব্রাশ পরিবর্তন করুন:- প্রতি তিন মাসে ব্রাশ পরিবর্তন করতে ভুলবেন না।  আসলে, তিন মাসের বেশি সময় ধরে ব্রাশ ব্যবহার করলে জীবাণুর আক্রমণ হতে পারে।  আর আপনার দাঁতে ক্যাভিটি হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।  তিন মাসের বেশি পুরনো ব্রাশ ব্যবহার করা দাঁতের জন্য ক্ষতিকর বলেও পরামর্শ দেন চিকিৎসকরা।

4) তামাক গুটখা সেবন করবেন না:- যারা তামাক গুটখা খান, তাদের দাঁত খুব নোংরা।  সেই মানুষগুলো হাসলে সামনের মানুষটা অদ্ভুত মুখ করে।  আসলে তামাক গুটখা খাওয়ার ফলে দাঁতের শিরায় রক্তের অভাব হয় এবং দাঁত খুব ময়লা হয়ে যায়।  অতএব, আপনার হাসি আকর্ষণীয় রাখতে, তামাক গুটখা ব্যবহার বন্ধ করুন।

5) দাঁতে লাঠি ব্যবহার করবেন না:- কেউ কেউ খাওয়ার পর পাতলা কাঠি দিয়ে দাঁতে আটকে থাকা খাবার অপসারণের চেষ্টা করেন।  যার কারণে দাঁতে ফাঁক থাকে।  এবং তারা দেখতে খুব কুৎসিত.  সেজন্য যখনই আপনি খাবার খান, সঙ্গে সঙ্গে ভালো করে ধুয়ে ফেলুন।  আর ভুল করেও দাঁতে প্লীহা লাগাবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)