শরীরে দেখা এই লক্ষণগুলো হার্ট অ্যাটাকের লক্ষণ, সাবধান!

Rangamati Express
0
আজকাল মানসিক চাপ এতটাই বেড়ে গেছে যে মানুষকে নানা ধরনের রোগ ঘিরে ধরেছে।  গত কয়েক বছরে হার্ট অ্যাটাকের অনেক ঘটনা সামনে এসেছে।  এই হার্ট অ্যাটাকের ক্ষেত্রে বেশিরভাগ লোকই অল্প বয়সী, যারা হার্ট অ্যাটাকের কারণে মারা গেছে।  আসলে, প্রতিটি রোগের প্রাথমিক লক্ষণগুলি দেখা দিতে শুরু করে, কিন্তু মানুষ এই লক্ষণগুলি উপেক্ষা করে।  এমন পরিস্থিতিতে অনেকবার প্রাণ হারাতে হয় তাদের।  আজ, এই নিবন্ধটির মাধ্যমে, আমরা আপনাকে হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণগুলি সম্পর্কে বলতে যাচ্ছি, যা উপেক্ষা করা আপনার জন্য সমস্যা হয়ে উঠতে পারে।  আসুন জেনে নিই হার্ট অ্যাটাকের প্রাথমিক লক্ষণগুলো সম্পর্কে।

 1) বুকে ব্যথা বা অস্বস্তি:- যখনই হার্ট অ্যাটাক হয়, তার আগেই সে তার আসার আওয়াজ দেয়।  আসলে, হার্ট অ্যাটাক হওয়ার আগে, আমরা কিছু লক্ষণ দেখতে শুরু করি, যেমন বুকে ব্যথা বা অস্থিরতা। এই লক্ষণগুলি হার্ট অ্যাটাকের প্রথম দিকের লক্ষণগুলির মধ্যে একটি।  কিন্তু অনেক সময় মানুষ এই ব্যথাকে গ্যাসের ব্যথা মনে করে এবং অবহেলার কারণে তাদের জীবন হয়ে যায়। যখনই কারও বুকের মাঝখানে বা বাম পাশে ব্যথা হয়, অবহেলা না করে অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

 2)শ্বাসকষ্ট:- প্রসঙ্গত, দূষণের কারণে শ্বাস নিতেও সমস্যা হচ্ছে।  তবে আমরা আপনাকে বলে রাখি যে এটি হার্ট অ্যাটাকের অন্যতম লক্ষণ।  শ্বাসকষ্টের ক্ষেত্রে অবহেলা না করে অবিলম্বে চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।  কারণ শ্বাসকষ্টের সময় অবহেলা করলে হার্ট অ্যাটাকের শিকার হতে পারেন।  আসলে, যখন শরীরে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছাতে পারে না, তখন আমাদের হার্ট ঠিকমতো কাজ করতে পারে না এবং হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেড়ে যায়।

3) ক্লান্তি বা দুর্বলতা:- আমরা যখন কাজ করি তখন ক্লান্ত বা দুর্বল বোধ করা সাধারণ ব্যাপার।  কিন্তু আমরা যখন কোনো কাজ না করেই ক্লান্ত বোধ করি, তখন তা ঝামেলার কারণ হতে পারে।  আসলে, অপ্রয়োজনীয় ক্লান্তি এবং দুর্বলতাও হার্ট অ্যাটাকের একটি লক্ষণ। কারণ যে রক্ত ​​সঞ্চালন সঠিকভাবে না হলে ক্লান্তি শুরু হয়।  যদি আপনিও এই ধরনের উপসর্গ অনুভব করেন, তাহলে অবিলম্বে ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

 4)ঘাম:- গ্রীষ্মে ঘাম হওয়া সাধারণ ব্যাপার, কিন্তু ঠান্ডা আবহাওয়ায়ও যখন ঘাম শুরু হয়, তখন সাবধান হন।  কারণ ঠান্ডায় ঘাম হওয়া বা স্বাভাবিকের চেয়ে বেশি ঘাম হওয়া হার্ট অ্যাটাকের অন্যতম লক্ষণ।  


এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র শিক্ষাগত এবং তথ্যগত উদ্দেশ্যে।  কোনো প্রতিকার বা প্রেসক্রিপশন গ্রহণ করার আগে ডাক্তারের পরামর্শ নিন।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)