কান পরিষ্কার করার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন, না হলে বধির হয়ে যেতে পারেন

Rangamati Express
0
প্রায়ই মানুষকে কান পরিষ্কার করতে দেখা যায়।  কিন্তু তারা জানেন না যে এটি তাদের কানে খারাপ প্রভাব ফেলে।  কানে ময়লা থাকলে শ্রবণে সমস্যা হয়।  যার কারণে মানুষ কান পরিষ্কার করার জন্য নানা ধরনের পদ্ধতি অবলম্বন করে।  কিন্তু কখনও কখনও এই পদ্ধতিগুলি আপনার জন্য ক্ষতিকারক হতে পারে।আসলে, কানের মোম তৈরি করা একটি স্বাভাবিক প্রক্রিয়া, এটি আসলে আমাদের কানের পর্দার সুরক্ষার জন্য, তবে এটি যদি খুব বেশি জমে যায় তবে আপনার শুনতে অসুবিধা হতে পারে।  এমন অবস্থায় কান পরিষ্কার করতে গিয়ে মানুষ কিছু ভুল করে যা ঝামেলার কারণ হয়ে দাঁড়াতে পারে।  আসুন জেনে নিই কান পরিষ্কার করার সময় কী কী বিষয় মাথায় রাখা উচিত।

1) কান পরিষ্কার করা এড়িয়ে চলুন:- কান পরিষ্কার করতে অনেকেই কান মোমবাতি ব্যবহার করেন যা খুবই ক্ষতিকর হতে পারে।  প্রায়শই আপনি সোশ্যাল মিডিয়ায় কানের মোমবাতি ব্যবহার করতে দেখেছেন তবে এটি কানের জন্য ভাল নয়।  কারণ এতে মুখ, চুল, বাইরের কান ও ভেতরের কান পুড়ে যেতে পারে।

2) কটন বাড ব্যবহার করা বিপজ্জনক:-অনেকেই কান পরিষ্কার করতে ইয়ার বাড ব্যবহার করেন।  তবে তাদের জানা উচিত যে এটি আপনার কানের জন্য খুব বিপজ্জনক প্রমাণিত হতে পারে।  আসলে, কুঁড়ি দিয়ে কান পরিষ্কার করার পরে, কানের মধ্যে জমে থাকা মোম ভিতরে চলে যায়।  যার কারণে কানের পর্দা ফেটে যাওয়ার আশঙ্কা বেড়ে যায়।

3) এই জিনিসগুলি ব্যবহার করবেন না:- অনেকেই কান পরিষ্কার করার জন্য চুলের পিন, সব পিন, চাবির কোণ ইত্যাদি ব্যবহার করেন। এই সব জিনিস কানের জন্য খুব বিপজ্জনক হতে পারে।  কানে ছিটকে পড়লে কানে আঘাত লাগে এবং রক্তও আসতে পারে।  অনেক সময় কানের পর্দা ফেটে যাওয়ার আশঙ্কাও বেড়ে যায়।

 এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র শিক্ষাগত এবং তথ্যগত উদ্দেশ্যে।  কোনো প্রতিকার বা প্রেসক্রিপশন গ্রহণ করার আগে ডাক্তারের পরামর্শ নিন।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)