হেডফোন ব্যবহারে কান ও হার্ট ক্ষতিগ্রস্ত হয়, জেনে নিন এর অসুবিধাগুলো

Rangamati Express
0


আপনি নিশ্চয়ই অনেককেই দেখেছেন যে  কানে হেডফোন রাখেন।  আসলে, এমন অনেক লোক আছে যারা শব্দ এড়াতে হেডফোন পরেন, আবার কেউ কেউ শুধুমাত্র প্রদর্শনের জন্য ব্যবহার করেন। 

শিশু বা বৃদ্ধ, অফিস বা স্কুল-কলেজে যাওয়া-আসার ক্ষেত্রে হেডফোন ব্যবহার করে।তবে আমরা আপনাকে বলে রাখি যে সারাক্ষণ হেডফোন পরা অনেক রোগের কারণ হতে পারে।

  গান শুনতে ভালো লাগলেও হেডফোন লাগিয়ে জোরে গান শোনা আপনার কানের পাশাপাশি হার্টের জন্যও বিপজ্জনক।  আসুন জেনে নিই হেডফোন পরার অসুবিধাগুলো কি কি।


1)হার্টের জন্য খারাপ:- যারা ঘণ্টার পর ঘণ্টা হেডফোন লাগিয়ে উচ্চস্বরে গান শোনে, তাদের শুধু কানেই নয়, হার্টেও খারাপ প্রভাব পড়ে।  আসলে উচ্চকণ্ঠে গান শোনার ফলে হার্টবিট দ্রুত হয়ে যায়।  যার কারণে আপনার হৃদয়কে অনেক কষ্ট করতে হয়।

2) বধিরতা:- হেডফোন ব্যবহারের কারণে অনেক সময় আপনার কানও নষ্ট হয়ে যেতে পারে।  আসলে আমাদের শ্রবণ ক্ষমতা 90 ডেসিবেল।  কিন্তু যখন আমরা একটানা গান শুনি, তখন তা আমাদের শ্রবণ ক্ষমতা 40 থেকে 50 ডেসিবেল বাড়িয়ে দিতে পারে।  অতএব, আপনি যদি আপনার কানের যত্ন নিতে চান, তাহলে আজ থেকেই হেডফোন এড়িয়ে চলুন।

3) মাথাব্যথা:- যারা অনেক বেশি হেডফোন বা ইয়ারফোন পরেন।  মাথাব্যথার সমস্যায় ভুগে থাকেন এই মানুষগুলো।  আসলে, হেডফোন থেকে বের হওয়া ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ মস্তিষ্কে খারাপ প্রভাব ফেলে।  যা মাইগ্রেনের সমস্যা সৃষ্টি করে

4) কান সংক্রমণ:- হেডফোন সরাসরি কানে রাখা হয় তা ব্যাখ্যা করুন।  যার কারণে কানে বাতাস যেতে পারে না।  এবং সংক্রমণের ঝুঁকি বাড়ে।  এমন পরিস্থিতিতে বেশি হেডফোন ব্যবহার এড়িয়ে চলতে হবে।


এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র শিক্ষাগত এবং তথ্যগত উদ্দেশ্যে।  কোনো প্রতিকার বা প্রেসক্রিপশন গ্রহণ করার আগে ডাক্তারের পরামর্শ নিন। আমরা কোনো ধরনের চিকিৎসা পরামর্শকে সমর্থন করি না।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)