আপনার খাবারে কি লবণ বেশি হয়ে গিয়েছে?কি করবেন ভেবে পাচ্ছেন না? তাহলে দেখুন এই প্রতিবেদন

Rangamati Express
0

অনেক সময় শাকসবজি বা মসুর ডালে লবণ তীক্ষ্ণ হয়ে যায় যার কারণে হয় আমাদের সেই খাবার ফেলে দিতে হয় অথবা অনিচ্ছায় খেতে হয়।  আমরা যখন অনেক মন দিয়ে সবজি রান্না করি, কিন্তু ভুল করে লবণ ধারালো হয়ে যায়, তখন মেজাজ বিগড়ে যায়।  কারণ লবণ বেড়ে গেলে পুরো খাবারের স্বাদ নষ্ট হয়ে যায়।আপনারও যদি এরকম কিছু হয়ে থাকে, চিন্তা করবেন না।  কারণ আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি এমন কিছু টিপস যা আপনার খাবারের স্বাদ নষ্ট হতে দেবে না।  আসুন জেনে নেওয়া যাক সেই বিশেষ টিপস সম্পর্কে যা বর্ধিত লবণের ভারসাম্য বজায় রাখবে এবং খাবারের পরীক্ষা বজায় রাখবে।


1) ময়দার সাথে লবণ কমিয়ে দিন :- যখনই সবজি বা ডালে লবণ তীক্ষ্ণ হয়ে যাবে, চিন্তা করবেন না।  কারণ আমরা আপনাকে একটি খুব ভাল ধারণা বলতে যাচ্ছি।  যদি কখনো এমন হয়, তাহলে সবজিতে ময়দার বল বানিয়ে মসুর ডাল দিয়ে দিন, এতে সমস্ত অতিরিক্ত লবণ শুষে নেবে এবং লবণের ভারসাম্য বজায় থাকবে।


2) দই দিয়ে লবণ কমিয়ে দিন:- যখনই আপনার প্রস্তুত করা সবজিতে লবণ তীক্ষ্ণ হয়ে যায়, তখনই এর পুরো টেস্টটাই নষ্ট হয়ে যায়।  কিন্তু এতে দই ডাল যোগ করলে বর্ধিত লবণ কমানো যায়।  এর জন্য ২-৩ চামচ দই ভালো করে ফেটিয়ে সবজিতে ভালো করে মিশিয়ে নিন।  এতে সবজির স্বাদ বাড়বে এবং লবণও কমবে।


3) সেদ্ধ আলু দিয়ে লবণ কমিয়ে দিন:- সবজি কম মশলাদার হলে কমাতে পারেন।  এ জন্য একটি সেদ্ধ আলু নিয়ে তাতে সবজি বা ডালের মধ্যে ডাল দিন।  এবার এভাবে কিছুক্ষণ রেখে দিন।  আপনি চাইলে এটি ফেলে দিন বা পরাঠা ইত্যাদি তৈরিতে ব্যবহার করতে পারেন।

4) বেসন দিয়ে শুকনো সবজির লবণ কমিয়ে দিন:- যখনই শুকনো সবজিতে লবণ তীক্ষ্ণ হয়ে যাবে, তখনই আপনি খুব উত্তেজনা পাবেন।  আসলে, যখনই এমন হয়, আপনি শুকনো সবজিতে বেসন মিশিয়ে কিছুক্ষণ ভালো করে রান্না করুন।  এতে লবণ কমে যায় এবং সবজির স্বাদও বাড়ে।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)