আপনি কি খালি পেটে ব্যায়াম করেন? তাহলে সাবধান!জেনে নিন এর সুবিধা ও অসুবিধাগুলো

Rangamati Express
0
শরীর ফিট রাখতে প্রতিদিন ব্যায়াম করা প্রয়োজন।  ব্যায়াম আমাদের শরীরকে সুস্থ রাখে এবং অনেক ধরনের সমস্যা দূরে থাকে।  কিন্তু অনেক সময় ব্যায়াম করার সময় কিছু ভুল এমনভাবে হয়ে যায় যে তা সমস্যার সৃষ্টি করে।  ওয়ার্কআউট করার সঠিক সময় সকাল হলেও অনেকেই খালি পেটে কিছু না খেয়ে ব্যায়াম করেন।যা স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর হতে পারে।  খালি পেটে ব্যায়াম যে ক্ষতিকর তা নয়, এর উপকারিতাও রয়েছে।  তবে এটাও ঠিক যে এর কিছু অসুবিধাও আছে।  আসুন জেনে নিই খালি পেটে ব্যায়াম করার সুবিধা ও অসুবিধাগুলো কী কী।

 খালি পেটে ব্যায়াম করার অসুবিধা:-
1) কিছু লোক খালি পেটে ব্যায়াম করা থেকে নার্ভাস বোধ করতে পারে।  তবে এটা যে সবার সাথেই ঘটবে তা নয়।  কিন্তু যাদের এ ধরনের ব্যর্থতা রয়েছে তাদের উচিত যে কোনো সময় খালি পেটে ব্যায়াম করা এড়িয়ে চলা।

2)খালি পেটে কাজ করার ফলেও দুর্বলতা দেখা দেয়, যার কারণে পেশীতে আঘাতের ঝুঁকি থাকতে পারে।
 3) খালি পেটে ব্যায়াম করলে বমি হতে পারে।
4) খালি পেটে ব্যায়াম করা আপনার শরীরকে ডিহাইড্রেট করতে পারে।


.খালি পেটে ব্যায়াম করার সুবিধা:-
1) আমরা যদি সকালে খালি পেটে ব্যায়াম করি, তাহলে তা আমাদের ওজন কমায় কারণ এটি করলে আমাদের শরীরের চর্বি খুব দ্রুত পুড়তে শুরু করে।

2) সকালে খালি পেটে ব্যায়াম করা আমাদের শরীরের পেশীকে শক্তিশালী করে।  যারা দুর্বল পেশী দ্বারা সমস্যায় পড়েন তাদের জন্য এটি ভাল।

3) আপনি যদি প্রতিদিন খালি পেটে ব্যায়াম করেন তবে এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।  যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী তারা কম অসুস্থ হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)