কোষ্ঠকাঠিন্যের কারণে পেটের অবস্থা খারাপ হয়ে গেছে, তাহলে ডায়েটে রাখুন এই ৪টি জুস

Rangamati Express
0
বেশিরভাগ মানুষই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগে থাকেন।  আসলে কোষ্ঠকাঠিন্য এমন একটি পেটের সমস্যা যা খুবই সাধারণ, কিন্তু মাঝে মাঝে এই সমস্যা অনেক বেড়ে যায়।  কোষ্ঠকাঠিন্যের কারণে সকালে ফ্রেশ হতে অনেক অসুবিধা হয় এবং হজম প্রক্রিয়াও বিঘ্নিত থাকে। আমাদের ভুল জীবনযাপন এবং খাদ্যাভ্যাসের কারণে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়।  কিন্তু আমরা যদি আমাদের খাবার এবং জীবনযাত্রায় কিছু পরিবর্তন করি তাহলে আমরা কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে পারি।  এমন পরিস্থিতিতে স্বাস্থ্যকর হজমশক্তি বজায় রাখা খুবই জরুরি।  কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে কিছু প্রাকৃতিক এবং ঘরোয়া জুস আপনার খুব কাজে আসতে পারে।  আসুন জেনে নিই তাদের সম্পর্কে।


1) মোসাম্বির রস:- মোসাম্বির জুস স্বাস্থ্যের জন্য খুবই ভালো।  এটি কোষ্ঠকাঠিন্যের জন্য একটি ভাল প্রতিকারও হতে পারে।  মোসাম্বিতে রয়েছে অ্যাসিড যা অন্ত্র থেকে বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে, যা কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়। আপনিও যদি কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগে থাকেন, তাহলে আপনি এতে সামান্য লবণ মিশিয়ে রস পান করতে পারেন।  এটি দ্রুত ত্রাণ প্রদান করতে পারে।


2) আনারসের সরবত:- আনারসের স্বাদ দারুণ।  সামান্য টক এবং সামান্য মিষ্টি, আনারস কোষ্ঠকাঠিন্যের জন্যও খুব ভালো।  এটি মল বাইরে সরাতে সাহায্য করতে পারে। আনারসে ব্রোমেলেন নামক একটি এনজাইম রয়েছে যা মলত্যাগের উন্নতিতে সাহায্য করে।

3) লেবুর রস:- লেবুতে অনেক ধরনের পুষ্টিগুণ পাওয়া যায়।  এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা বদহজম নিরাময়ে সাহায্য করে।  যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে তাদের খাদ্যতালিকায় লেবুর রস অবশ্যই অন্তর্ভুক্ত করা উচিত।

4) আপেল রস:-আপেল সম্পর্কে সবাই জানেন যে এটি কতটা উপকারী।  যাদের কোষ্ঠকাঠিন্য আছে তাদের জন্যও আপেল খুবই উপকারী।  এর রস কোষ্ঠকাঠিন্যের বিরুদ্ধে লড়াই করতে খুবই সহায়ক।  এতে রয়েছে সরবিটল নামক উপাদান যা হজমশক্তি ঠিক রাখে।  এছাড়াও এতে রয়েছে আয়রন যা আপনার স্বাস্থ্যের জন্য ভালো।


এখানে প্রদত্ত তথ্য শুধুমাত্র শিক্ষাগত এবং তথ্যগত উদ্দেশ্যে।  কোনো প্রতিকার বা প্রেসক্রিপশন গ্রহণ করার আগে ডাক্তারের পরামর্শ নিন।আমরা কোনো ধরনের চিকিৎসা পরামর্শকে সমর্থন করি না।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)